January 22, 2010

উইন্ডোজে তৈরি করে রাখুন সিস্টেম রিস্টোর পয়েন্ট


বিভিন্ন কারনে অকারনে উইন্ডোজে অনেক রকম সমস্যাই আপনার হতে পারে।এর কারন হিসেবে রেজিস্ট্রি ডাটা পরিবর্তন,সফটওয়ার ইন্সটলেশন বা আনইন্সটলেশনের সমস্যা বা অনাকাংখিত শাটডাউন অনেক কিছুকেই বলা যায়।এখন কথা হচ্ছে সমাধান কি? যারা নতুন কম্পিউটার ব্যাবহার করে থাকেন তারা এমন পরিস্থিতিতে না পড়লে না বুঝেই নতুন করে উইন্ডোজ সেটাপ দিয়ে সমস্যা আরো বারিয়ে তোলেন,মানে দরকারি ফাইল অনেকসময় মুছে যাবার ঝুকি থাকেন এতে।এ রকম পরিস্থিতিতে সবচেয়ে সহজ সমাধান হতে পারে উইডোজ সিস্টেম রিস্টোর। সিস্টেম রিস্টোর মূলত আপনার উইন্ডোজের বিভিন্ন সেটিংস এবং সফটওয়ার,ড্রাইভার,সিস্টেম ডাটার এক সংগ্রহশালা।এগুলার কোন একটিতে সমস্যা হলেও আপনার উইন্ডোজ একেজো হয়ে যেতে পারে।তাই আর দেরি না করে এখনি তৈরি করেন নিন সিস্টেম রিস্টোর পয়েন্ট যাকিনা পরবর্তীতে সিস্টেমের সমস্যায় আপনি কাজে লাগাতে পারবেন।

>> সিস্টেম রিস্টোর চালু করতে Start Menu>Programs>Accessories>System Tools>System Restore থেকে সিলেক্ট করুন।অথবা মাই কমিপুটারে রাইট ক্লিক করে প্রোপার্টিজে যান।সেখান থেকে সিস্টেম প্রোটেকশনে ক্লিক করুন।

>> একদম নিচে Create বাটনে ক্লিক করুন।

>> একটি নাম দিয়ে সিস্টেম রিস্টোর পয়েন্টটি তৈরি করে নিন।এক্ষেত্রে দিন,তারিখ,সময় দিয়ে চাইলে আপনি নাম দিতে পারেন।


ব্যস তৈরির কাজ এখানেই শেষ।যেকোন নতুন হার্ডওয়ার সিস্টেমে লাগানোর আগে বা বড় কোন সফটওয়ার বা গেম ইন্সটলেশনের আগে আপনি এই কাজটি করে নিন।কেননা এসব কাজে কোন সমস্যা হলে সিটেম রিস্টোরই আপনাকে পরে বাচাবে।
এবারে দেখে নিন কিভাবে সিস্টেম রিস্টোর পয়েন্ট দিয়ে পিসিকে আগের অবস্থায় ফিরিয়ে নিতে হয় সেই উপায়।
>> শুরুতেই সিস্টেম রিস্টোর ওপেন করুন।
>> System Restore বাটনে ক্লিক করুন।
>> সিস্টেম রিস্টোর উইন্ডো চালু হবে।নেক্সটে যান।
>> সিস্টেম রিস্টোর পয়েন্টগুলার একটি তালিকা দেখতে পাবেন।খেয়াল করলেই এটি তৈরির সময়,এবং ঐ সময়ে কি কাজ করা হয়েছিল তা দেখতে পাবেন।

>> নিচে Scan for affected programs এ ক্লিক করলে এই রিস্টোর পয়েন্ট এক্টিভ করলে সিস্টেমে বর্তমান অবস্থা থেকে কি কি পরিবর্তন হবে বা কোন কোন এপ্লিকেশন,ডাটা মুছে যাবে বা পুরাতন কোনটা ফিরে আসবে তার তালিকা দেখতে পাবেন।একটা কথা মনে রাখবেন,সিস্টেম রিস্টোর শুধুমাত্র এপ্লিকেশনের উপর প্রভাব ফেলে এপ্লিকেশন দিয়ে তৈরি কোন ফাইলের উপর প্রভাব ফেলে না।



>> আর Show more restore points এ ক্লিক করলে যদি আরো কোন পুরাতন সিস্টেম রিস্টোর পয়েন্ট থেকে থাকে তার তালিকা দেখতে পাবেন।
>> এরপর Next এ ক্লিক Finish  প্রেস করলেই কাজ শুরু হবে।

মনে রাখবেন,এই সময়ে পিসি একবার রিস্টার্ট নিবেন।রিস্টার্ট নেবার পরো আরো কিছুক্ষন সমস্যা লাগবে কাজ শেষ হতে।পুরোটা সময়ে যদি কোনভাবে বিদ্যুতজনিত কোন কারনে পিসি বন্ধ হয় তাহলে সমস্যায় পড়তে পারেন।সতর্ক থাকুন এ ব্যাপারে।
আরেকটি কথা,বুঝতেই পারছেন সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরির সময় উইন্ডোজ কিছু ডাটা তার মেমোরিতে সেভ করে রাখে,সুতরাং যখন-তখন সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরি করবেন না,তাতে পিসি স্লো হয়ে যেতে পারে।আর আপনি চাইলে উইন্ডোজকে সিস্টেম রিস্টোর পয়েন্ট-এর জন্য নির্ধারিত স্পেস বরাদ্দ করে দিতে পারেন।এজন্য-
>> সিস্টেম রিস্টোর এ যেয়ে Configure-এ ক্লিক করুন Disk Space Usage ঠিক করে দিন। ছবি-৫৪
>> আর সিস্টেম রিস্টোর পয়েন্ট কি কি ডাটা সেভ রাখবে তা ঠিক করে দিতে পারবেন Restore Settings থেকে।আর এবারে নিশ্চয়ই কিভাবে সিস্টেম রিস্টোর পয়েন্ট অপশনটি বন্ধ করে রাখতে পারবেন তাও খুজে পেয়েছেন?৩ নাম্বার সেটিংসটির কথাই বলছি।

>> আর সর্বশেষ সিস্টেম রিস্টোর পয়েন্টটি বাদ দিয়ে আগের সব মুছে ফেলতে চাইলে নিচের Delete বাটনে প্রেস করুন।

আশা করি যারা কম্পিউটার দুনিয়ায় হাটি হাটি পা পা করে ঢুকেছেন তাদের সবারই কাজে আসবে লিখাটি।
http://techtoday4u.blogspot.com/

No comments:

Post a Comment