February 7, 2010

আপনার পিসির ভার্চুয়াল মেমোরি বাড়িয়ে নিন

উইন্ডোজ এক্সপি,ভিসতা এবং সেভেন আপনার হার্ডডিস্কে ডাটা সংরক্ষণের জন্য একটি বিশেষ পেজিং ফাইল ব্যবহার করে। যখন পসিতে অনেকগুলো এ্যপ্লিকেশন একত্রে রান করে এবং আপনার র‌্যামের পরিমাপ এতগুলো কাজ একসাথে করতে পর্যাপ্ত না হয় তখন র‌্যামের বদলে সাময়িকভাবে উইন্ডোজ ওই পেজিং ফাইলের স্পেস র‌্যাম হিসেবে ব্যবহার করে। কিন্তু হার্ডডিস্ক র‌্যামের চেয়ে অনেক মন্থর গতিতে কাজ করে। তাই ভালো পারফরম্যান্স পেতে আসুন দেখে নিই এই পেজিং ফাইলকে কিভাবে অপটিমাইজ করবেন।

>>মাই কম্পিউটারে রাইট ক্লিক করে প্রোপ্রার্টিজ-এ যান। বামপাশে Tasks মেনু থেকে Advanced System Settings-এ ক্লিক করুন। এক্সপিতে এটি Advanced ট্যাব আকারে পাবেন।

>>Performance মেনুর সেটিংস-এ ক্লিক করুন। আবারো Advanced ট্যাবে ক্লিক করুন। Virtual Memory মেনু থেকে Change বাটনে ক্লিক করুন।


>>উইন্ডোজ আপনার হার্ডড্রাইভের সব পার্টিশন ও প্রতি ড্রাইভের জন্য পেজিং ফাইল সেটিংস দেখাবে। ‘Automatically manage paging file size for all drivers’ বক্সের টিক চিহ্ন উঠিয়ে দিয়ে প্রতিটি ড্রাইভে পেজিং ফাইলের জন্য বরাদ্দকৃত সর্বনিম্ন ও সর্বোচ্চ মেমোরির পরিমাণ নিজের সুবিধামতো কাস্টোমাইজ করে নিতে পারবেন এখান থেকে।


>>র‌্যাম ও হার্ডডিস্কের ফ্রি স্পেসের দিকে খেয়াল রাখুন। যেমন এই মুহূর্তে আমার হার্ডডিস্কের ২.২ গিগাবাইট স্পেস ভার্চুয়াল মেমোরির জন্য বরাদ্দ যার ১.৭ গিগাবাইট ব্যবহৃত হচ্ছে। এর মানে কি ? এই মেমোরিটি না থাকলে শুধুমাত্র র‌্যাম সব কাজ একা করতে পারতো না। ফলে আমার সিস্টেম স্লো হয়ে যেত ও হ্যাং হবার সংখ্যা বেড়ে যেত। আশাকরি পিসির পারফরমেন্স বাড়াতে ভার্চুয়াল মেমোরির প্রয়োজনীয়তা কিছুটা হলেও বুঝতে পারছেন!

No comments:

Post a Comment