February 3, 2010

টিউটোরিয়ালঃ থ্রিডি স্টুডিও ম্যাক্স দিয়ে চোখ তৈরি

আজ থ্রিডি স্টুডিও ম্যাক্স-এর আরেকটা টিউটোরিয়াল নিয়ে আপনাদের সামনে হাজির হলাম।আজ আপনাদের শেখাব কিভাবে থ্রিডি স্টুডিও ম্যাক্স দিয়ে মানুষের চোখ তৈরি করা যায়।থ্রিডি স্টুডিও ম্যাক্স দিয়ে মানুষের চোখের ভালো একটি থ্রিডি মডেল তৈরি করা বেশ কঠিন একটি কাজ।মূলত কিছুটা অভিজ্ঞদের জন্যই এই লিখাটি।তথাপি আমি যতটা সম্ভব সহজ বলে বলার চেষ্টা করব আপনাদের।
আগে আপনাদের মডেলটি সপম্পর্কে একটা ধারণা দিয়ে নেই।একটি থ্রিডি চোখে বা আইবলে ২ থেকে ৩টি অংশ থাকবে-কর্ণিয়া,আইরিশ,স্ক্লেরা।আপনি চাইলে আইরিশ আর স্ক্লেরা নিয়ে একসাথে কাজ করতে পারেন।শুধু আইবলের জন্যই নয়,পুরো চোখের ভেতরের এবং বাইরের সঠিক আকৃতির জন্য আপনি কি ধরনের জিওমেট্রি ব্যবহার করবেন তা খুব গুরুত্বপূর্ণ।এজন্য শুরুতেই আগে দেখে নিন চোখটি কেমন হবে।এতে কাজের সুবিধা হবে।

>> প্রথমেই আমরা ক্যাপসুল প্রিমিটিভ ব্যবহার করব।এজন্য Create > Geometry > Extended primitives > Capsule and drag সিলেক্ট করুন।তবে স্ফেয়ার প্রিমিটিভ ব্যবহার করবেন না,এতে কাংখিত আকৃতি পাবেন না।

>> সাইড নাম্বার ৮ ঠিক করুন,তারপর এটিকে এডিটেবল পলিতে কনভার্ট করুন।

>> এবারে মাঝের ফেসটি মুছে দিন।

>> এবারে খন্ডিত দুই অংশকে জোড়া লাগান,তাহলে অক্ষিগোলকের মত আকৃতি পেয়ে যাবেন।

>> এবারে নিচের ছবির মতো করে কর্ণারগুলাকে যুক্ত করুন।

>> ছটো আরেকটি স্ফেয়ার তৈরি করে কর্ণার মুছে দিন

>> বড়টিকে স্ফেয়ারটিকে Shift+Scale চেপে ডুপ্লিকেট করুন।তারমানে এখন এখন পজিশনে দুইটি স্ফেয়ার আছে আপনার।নতুন স্ফেয়ারটিকে সিলেক্ট করে কর্ণার ঠিক করে চ্যাম্ফার করুন।


>> মেশস্মুথ মডিফায়ার ব্যবহার করে জিওম্যাট্রির সাথে প্লে করুন।এর সম্মুখপ্রান্তে bulge বানিয়ে দিন।এমনটি দেখাবে


>> এবারে ভেতরের স্ফেয়ারটিকে নির্বাচন করে নিন।সফট সিলেকশন মুড ব্যবহার করে জিওম্যাট্রিটিকে রিশেপ করে নিন।সম্মুখপ্রান্ত flatten out করে দিন।এই অংশটিই হবে আপনার আইরিশ পার্ট।


>> আর ফাইনাল আইবল জিওম্যাট্রি দেখতে এমন হবে।

>> এবারে থ্রিডি স্টুডিও ম্যাক্স থেকে মাথার মডেল ইমপোর্ট করে আইবল সেখানে জায়গামতো বসান।

>> এবারে আমরা চোখের পাতা তৈরি করব।প্রথমেই কয়েকটি স্লাইন কার্ভ বানিয়ে নিন।তারপর বৃত্তাকার সার্ফেস তৈরি করুন,প্রতিটি স্লাইন বরাবর এক্সট্রুড করুন।ভিন্ন ভিন্ন কয়েকটি কার্ভ পাবেন।ট্যাপার প্যারামিটার সেট করুন এমনভাবে যাতে একপ্রান্ত চীকন থাকে।


একইভাবে চোখের নীচের প্রান্তের জন্য আপনাকে পাতা তৈরি করে নিতে হবে।এগুলা অপেক্ষাকৃত আরো বেশি বাকানো এবং ছোট হবে।

>> এবার এগুলা কপি করুন।ক্রাউড তৈরি করুন এবং চোখের পাতার বরাবর বসান।মনে রাখবেন পাতাগুলার ডিরেকশন হবে চোখের সেন্টার বরাবর।


এই ধাপটি খুব সূক্ষ্ণভাবে সময় নিয়ে করতে হবে আপনাকে।নতুবা চোখ তার বাস্তবতা হারাবে।বিভিন্নভাবে বারবার চেষ্টা করে দেখুন।

>>এবারে পরের ধাপ।ওয়েট লেয়ার দিয়ে কার্ভড পাইপের মতো জিওম্যাট্রি তৈরি করুন।মনে রাখবেন এর কার্ভেচার কিন্তু কর্ণিয়ার কার্ভেচারের সাথে মিলতে হবে।আপনি চাইলে ট্রায়াঙ্গুলার জিম্যাট্রি ব্যবহার করে কিছু ডেপথ নিয়ে caruncula তৈরি করতে পারেন।তারপর এটিকে চোখের ভেতরে বসান।

>>এবারের চোখের টেক্সচার তৈরির পালা।এজন্য কর্ণিয়া আর স্ক্লেরার বাইরে ইউভিতে pelt mapping ব্যবহার করুন।স্ট্রেচিং এর ঝামেলা করতে চাইলে প্রতিটি স্ক্লেরা আর কর্ণিয়া মেশের মাঝে আলাদা সীম তৈরি করুন।এজন্য আপনার চারটি ম্যাপ লাগবে।

১. স্ক্লেরা ডিফিউজ কালার

২.আইরিশ সেলফ ইলুমিনেশন

৩. কর্ণিয়া বাম্প

৪. স্ক্লেরা বাম্প

প্রতিটি ম্যাপই স্ক্লেরা ডিফিউজ কালার থেকে বানাবেন।কর্নিয়া বাম্প আর স্ক্লেরা বাম্প subtle noise থাকতে হবে।


>> শেডার ঠিক করার ক্ষেত্রে স্ক্লেরার ক্ষেত্রে স্ট্যান্ডার্ড ম্যাটেরিয়াল বা এসএসএস নির্বাচন করুন।

>> কর্ণিয়া শেডার এখানে খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয়।আপনি বেশ কয়েকটা শেডার পাবেন এখানে ব্যবহারের জন্য।তবে Raytrace material নিচের ছবির মতো সেটিংস এর সাথে ব্যবহার করতে পারেলে ভাল ফলাফল পাবেন।


>> এবার রেন্ডারিং এর পালা।এখানে আপনাকে পাওয়ারফুল রেন্ডার যেমন menta ray ব্যবহার করতে হবে আপনার পছন্দসই সেটিং এর সাথে।তবে রেন্ডারিং-এর পূর্বেই লাইট ইফেক্ট নিয়ে কিছু কাজ করে নিন।মডেলটি এতে আরো জীবন্ত হয়ে উঠবে।

http://techtoday4u.blogspot.com/

No comments:

Post a Comment