February 9, 2010

উইন্ডোজের মাধ্যমেই যেকোন ড্রাইভ-এ বাড়তি স্পেস যোগ করুন

হার্ডডিস্কের যেকোন পার্টিশন ভাঙ্গা বা নতুন করে তৈরি করার কাজের জন্য অনেকেই আমরা থার্ড পার্টি টুল বা অপারেটিং সিস্টেম সেটাপের সময় প্রদত্ত মেনু ব্যবহার করে থাকি।এবং এই কাজগুলা করতে যেয়ে অনাকাংখিত সমস্যার সম্মুখীন হননি এমন মানুষের সংখ্যাটাও নেহায়েত কম না।উইন্ডোজ ৭ এসব যাবতীয় সমস্যার সমাধান করতে একাই একশ।এই আর্টিকেলে সেদিকে যাব না।আজ বলব অন্য কথা।ধরুন কোন কারনে সেভেন ইন্সটল করে ফেলেছেন এমন একটা ড্রাইভে যেখানে কিনা পর্যাপ্ত পরিমান স্পেস নেই এখন।শুরুর সময়তো আর এতোকিছু বুঝে কাজ করা হয়নি।এদিকে না আছে নতুন প্রোগ্রাম ইন্সটল করার মতো স্পেস না আছে উইন্ডোজ় নতুন করে ইন্সটল করার অবস্থা।কেননা জরুরী সব কাজের রেকর্ড তো এখানেই।এমন অবস্থায় পড়ার অভিজ্ঞতা আমাদের অনেকেরই আছে।আসুন দেখি তো এখন,এমন অবস্থায় করলে কি করতে পারেন আপনি।

এই পরিস্থিতিতে সহজ এক সমাধানের নাম হচ্ছে উইন্ডোজের কম্পিউটার ম্যানেজমেন্ট।সেখানকারই এক অধিবাসী Extend a Partion হতে পারে আপনার ত্রাণকর্তা।এর মাধ্যমে আপনি খুব সহজেই আপনার হার্ডডাইভের খালি অংশ উইন্ডোজ বা অন্য যেকোন ড্রাইভের সাথে যুক্ত করে দিতে পারেন।

>> প্রথমেই কন্ট্রোল প্যানেল থেকে Administrative Tools এ যান।সেখান থেকে কম্পিউটার ম্যানেজমেন্টে যান।

>>বামপাশের Storage থেকে Disk Management সিলেক্ট করুন।ডানপাশের ঘরে আপনার সিস্টেমের সাথে যুক্ত মেমোরি ডিভাইসগুলার যাবতীয় তথ্য দেখতে পাবেন।

>> এখন আপনি আপনার উইন্ডোজ ড্রাইভে যেখান থেকে স্পেস যুক্ত করবেন হার্ডড্রাইভের সেই পার্টিশনটি শুধু ফরম্যাট করলেই চলবে না এটিকে মুছেও ফেলতে হবে।মানে পার্টিশনটি ডিলিট করে ফেলতে হবে আপনাকে।এজন্য ড্রাইভটিতে রাইট ক্লিক করে Delete Volume-এ ক্লিক করুন।

>> উইন্ডোজ কনফার্মেশন চাইলে Yes প্রেস করুন।

>> এবারে আমরা এই অতিরিক্ত হার্ডডিস্ক স্পেস আমাদের কাংখিত ড্রাইভে যুক্ত করব।এজন্য কাংখিত ড্রাইভে মাউসের রাইট ক্লিক করে Extent Volume-এ ক্লিক করুন।

>> নতুন উইন্ডোতে Extend Volume Wizard ওপেন হবে।নেক্সটে যান।

>> পরের উইন্ডোতে স্পেস বাড়ানোর জন্য প্রাপ্ত মেমোরির পরিমাণ আপনাকে দেখানো হবে।এই মেমোরি সিলেক্ট করে নেক্সটে যান।

>> এবারে ফিনিশ প্রেস করুন।

কাজ হয়ে যাবে।তবে খুব সতর্কতার সাথে বুঝেশুনে কাজ করবেন।প্রতিটি মেসেজ/ওয়ার্নিং ভালো করে পড়বেন।হাজার হলেও ডাটা নিয়ে কাজকারবার তাই না?

No comments:

Post a Comment