February 4, 2010

যুক্তরাষ্ট্রে মাইক্রোসফট ওয়ার্ড বিক্রির ওপর নিষেধাজ্ঞা বহাল

যুক্তরাষ্ট্রের কিছু কিছু অঞ্চলে মাইক্রোসফটের লেখালেখির জনপ্রিয় সফটওয়্যার এমএস ওয়ার্ড বিক্রির ওপর নিষেধাজ্ঞা বহাল রাখা হয়েছে। এমএস ওয়ার্ডে বিদ্যমান এক্সএমএল (এক্সটেন্সিবল মার্ক-আপ ল্যাঙ্গুয়েজ) প্রযুক্তির স্বত্ব দাবি করে কানাডার টরন্টোভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠান আইফোরআই-এর দায়ের করা মামলায় ওয়ার্ড বিক্রির ওপর নিষেধাজ্ঞা বহাল রেখেছেন যুক্তরাষ্ট্রের উচ্চ আদালত।

গত বছরের ১২ আগস্ট টেক্সাসের একটি আদালত স্বত্ব ভঙ্গের অভিযোগে মাইক্রোসফটকে গত ১০ অক্টোবর থেকে মাইক্রোসফট ওয়ার্ড বিক্রি বন্ধ এবং ক্ষতিপূরণ হিসেবে আইফোরআইকে ২৯ কোটি ডলার দেওয়ার নির্দেশ দেন। উচ্চ আদালতে মাইক্রোসফটের আবেদনের পরিপ্রেক্ষিতে এই রায় সাময়িকভাবে স্থগিতও করা হয়েছিল। তবে শেষ রক্ষা হয়নি মাইক্রোসফটের। দিন কয়েক আগে দেওয়া এক সিদ্ধান্তে উচ্চ আদালত আগের রায়ই বহাল রাখেন।
এই রায়ের আলোকে এক্সএমএল প্রযুক্তি বাদ দিয়ে যুক্তরাষ্ট্রের বাজারে গত সোমবার থেকে মাইক্রোসফট অফিসের বিশেষ সংস্করণ ছাড়া হয়েছে। এক্সএমএল প্রযুক্তি নিয়ে আইফোরআইর সঙ্গে এই মামলায় মাইক্রোসফটের ব্যবসায়িক ও প্রযুক্তিগত সুনাম অনেকাংশেই ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে মাইক্রোসফট উচ্চ আদালতের এই রায়ের বিরুদ্ধেও আপিল করার প্রস্তুতি নিচ্ছে।

No comments:

Post a Comment